Connect with us

ক্রিকেট

বিশ্বকাপের জন্যে ১৫ জন সদস্যের নাম দিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড

বিশ্বকাপের বাংলাদেশের ১৫ জন সেনানী

আগামি মে মাসের ৩০ তারিখে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ এর আসর। এটি কে সামনে রেখে আজ ঘোষণা করা হল ১৫ সদস্যের বাংলাদেশ ক্রিকেট দল। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে এবারে ষষ্ঠ বিশ্বকাপ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল।
এবারের আসরে কেমন খেলবে বাংলাদেশ ক্রিকেট দল এ নিয়ে অনেক আলোচনা তো রয়েছেই সবার মাজে। কেমন খেলবে ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দল? এ নিয়ে প্রশ্ন আছে সবার মাজে।
তবে ১৫ জনের মধ্য ১৩ জন নিশ্চিত ছিলেন এবারের বিশ্বকাপে। ২ জন নিয়ে ছিল প্রশ্ন। আর সে জায়গা নিয়েই আশায় ছিলেন অনেক ক্রিকেটার। আজ বিশ্বকাপের ১৫ সদস্যের দল ঘোষণা করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। কেমন হলো এবারের বিশ্বকাপে বাংলাদেশ দল?
ব্যটিং ,বলিং সব দিক বিবেচনা করে নেওয়া হয়েছে এবারের ১৫ জনকে। সাকিব আল হাসানের নামটা তো মাশরাফি বিন মুর্তজার পরেই লিখে রেখেছেন নির্বাচকেরা। কোচ স্টিভ রোডসের পছন্দের তালিকায় চলে এসেছেন মোহাম্মদ সাইফউদ্দীন। তবে ইংল্যান্ডের কন্ডিশনে মেহেদী হাসান মিরাজকে অলরাউন্ডার নয়, শুধু স্পিনার হিসেবেই দেখানো হবে এবার। ব্যাট ও বলের ভারসাম্য আনার জন্য তৃতীয় আরেকজন অলরাউন্ডার দরকার ছিল বাংলাদেশ দলের। প্রথম অবস্তায় মাহমুদউল্লাহই ছিলেন সেই জন। কিন্তু কাঁধের চোটে মাহমুদউল্লাহর বোলিং নিয়ে সন্দেহ আছে অনেকটাই। আর সে কারণেই মোসাদ্দেক জায়গা করে নেন ১৫ জনের ১ জন হয়ে। ইংলিশ কন্ডিশনেও এর আগে অনেক বার বল করেছেন মোসাদ্দেক হোসেন, ভালোই করেছেন বোলিং এ। কিন্তু মিডল অর্ডারে ব্যাটিংয়ে মোসাদ্দেক আসলেই কতটা কী করতে পারবেন, তা নিয়ে থাকছে নানান প্রশ্ন।
পেসার বোলিং এ অটোমেটিক চয়েসে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান। মোহাম্মদ সাইফউদ্দীনও পেস বোলিং করেন ভালো, তিনি আবার ভালো অলরাউন্ডারও। রুবেল হোসেন পূর্বে দুই বার বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে ও বাড়তি পেসের জন্য সুযোগ পেয়েছেন দলে। পেসার হিসেবে শেষ স্থানটিতে নেওয়া হয়েছে আবু জায়েদকে। এখানে প্রধান নির্বাচক বলেছেন সুইং ও মুভমেন্টের কথা চিন্তা করেই আবু জায়েদকে নেওয়া হয়েছে দলে। এটিনিয়ে রয়েছে সংশয়।
স্পিন দিক চিন্তা করলে দেখা যাবে, স্পিন আক্রমণ খুব একটা মনের মতো হয়নি এবারে। বিশ্বকাপের দশ দলের মধ্যে একমাত্র বাংলাদেশ দলেই কোনো লেগ স্পিনার নেই। বাঁহাতি স্পিনার হিসেবে আছেন শুধু মাত্র সাকিব আল হাসান। আর অফ স্পিনার হিসেবে আছেন মিরাজ। সাথে রাখা হবে মাহমুদউল্লাহ বা মোসাদ্দেকের মধ্যে যে কোনো একজনকে। তবু স্পিনিং বৈচিত্র্যে বাংলাদেশই সবার চেয়ে পিছিয়ে আছে।
এই দল নিয়ে আগামি মে মাসের ৩০ তারিখে ২০১৯ বিশ্বকাপ ক্রিকেট খেলতে যাত্রা শুরু করবে বাংলাদেশ।

মন্তব্য করুন

মন্তব্য

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

ক্রিকেট - এর আরও খবর